জন্ম নিবন্ধন অনলাইন যাচাই । জন্ম নিবন্ধন আবেদন । জন্ম নিবন্ধন সংশোধন

প্রিয় পাঠক জন্ম নিবন্ধন খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি ডকুমেন্টস। আমরা অনেকেই জানতে চাই জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম , জন্ম নিবন্ধন অনলাইন যাচাই এবং জন্ম নিবন্ধন সংশোধন পদ্ধতি সম্পর্কে। যদি আপনি এ সকল বিষয় সম্পর্কে জানেন তাহলে আপনি ঘরে বসেই আপনার জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।
জন্ম নিবন্ধন অনলাইন যাচাই । জন্ম নিবন্ধন আবেদন
তাই প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম , জন্ম নিবন্ধন অনলাইন যাচাই এবং জন্ম নিবন্ধন সংশোধন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আমরা আশা করি শেষ পর্যন্ত আপনি আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম । জন্ম নিবন্ধন অনলাইন যাচাই । জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন পেতে হলে আপনাকে প্রথমেই নির্দিষ্ট ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য এই লিংকে ক্লিক করুনঃ অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

জন্ম নিবন্ধন আবেদন সম্পন্ন করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলো প্রয়োজন। আপনার কি নিম্নলিখিত ডকুমেন্টগুলো আছে কিনা তা পূর্বেই যাচাই করে নিনঃ
  1. চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র বা চিকিৎসা প্রতিষ্ঠান প্রদত্ত জন্ম সংক্রান্ত সনদের সত্যায়িত কপি বা পূরণকৃ্ত আবেদনপত্রে বার্থ এটেন্ডের এর প্রত্যায়ন বা ইপিআই কার্ডের সত্যায়িত অনুলিপি
  2. পিতা / মাতা/ পিতামহ / পিতামহীর দ্বারা স্বনামে স্থায়ী ঠিকানা হিসেবে ঘোষিত আবাস স্থলের বিপরীতে হালনাগাদ কর পরিশোধের প্রমানপত্র বা পিতা / মাতা/ পিতামহ / পিতামহীর জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট ঘোষিত স্থায়ী ঠিকানা বা জমি অথবা বাড়ি ক্রয়ের দলিল , খাজনা ও কর পরিশোধ রশিদ। (নদী ভাঙ্গন অন্য কোন কারনে স্থায়ী ঠিকানা বিলুপ্ত হলে)

জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

  • উপরের দেওয়া লিংকে ক্লিক করলে আপনার সামনে একটি আবেদন ফরম আসবে। আবেদন ফরমে আপনার কাছে প্রথমে জানতে চাওয়া হবে আপনি কোন ঠিকানায় জন্ম নিবন্ধন করতে চান। এখানে মোট ৩ টি অপশন থাকবে প্রথমটি আপনার জন্মস্থান , দ্বিতীয়টি আপনার স্থায়ী ঠিকানা এবং তৃতীয়টি যদি আপনি দেশের বাইরে থাকেন তাহলে আপনার নিকটস্থ দূতাবাসের ঠিকানা।
  •  মনে রাখবেন আপনি যেই ঠিকানায় আবেদন করবেন পরবর্তীতে ওই ঠিকানায় আপনাকে কাগজপত্র দাখিল করতে হবে তাই আপনি আপনার জন্মস্থান এবং স্থায়ী ঠিকানার মধ্যে যেটি আপনার জন্য সুবিধা হবে সেই ঠিকানায় নির্বাচন করবেন। যদি আপনি দেশের বাইরে থেকে আবেদন করেন তাহলে দূতাবাস অপশনে ক্লিক করলে আপনি যে দেশে রয়েছেন সেই দেশের নাম সিলেক্ট করুন এবং যে শহরে আছেন সেই শহরের নাম সিলেক্ট করুন।
  • এরপর পরবর্তী অপশনে ক্লিক করুন।
  • ক্লিক করলে আপনার সামনে নতুন একটি পেইজ আসবে এই পেইজে প্রথমেই আপনার কিংবা আপনার সন্তানের বা যার জন্ম নিবন্ধন করবেন তার নামের প্রথম অংশ বাংলায় লিখতে হবে।
  • এর পরের ঘরে নামের পরবর্তী অংশ বা শেষ অংশ বাংলায় লিখতে হবে।
  • পরবর্তী ঘরে নামের প্রথম অংশ ইংরেজিতে লিখতে হবে
  • পরের ঘরে নামের শেষ অংশ ইংরেজিতে লিখতে হবে ।
  • এরপর যার জন্ম নিবন্ধন হবে তার জন্ম তারিখ সঠিকভাবে নির্বাচন করতে হবে।
  • পরবর্তী ঘরে নিবন্ধনকারী ব্যক্তি পিতা মাতার কততম সন্তান তা উল্লেখ করতে হবে।
  • পরের ঘরে লিঙ্গ নির্বাচন করতে হবে।
  • এরপর যদি আপনি জন্মস্থানের ঠিকানায় নিবন্ধন করতে চান তাহলে আপনার জন্মস্থানের ঠিকানা বিভাগ জেলা ইউনিয়ন ওয়ার্ড নং ডাকঘর গ্রাম পাড়া মহল্লা হোল্ডিং নাম্বার সড়কের নাম ইত্যাদি সঠিকভাবে পূরণ করতে হবে। যদি আপনি আপনার স্থায়ী ঠিকানায় নিবন্ধন করতে চান একইভাবে আপনার স্থায়ী ঠিকানা বিভাগ জেলা ইউনিয়ন ওয়ার্ড নং ডাকঘর গ্রাম পাড়া মহল্লা হোল্ডিং নাম্বার সড়কের নাম ইত্যাদি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • এরপর পরবর্তী অপশনে ক্লিক করতে হবে।
  • পরবর্তী অপশনে ক্লিক করলে নতুন আরেকটি পেজ আসবে এই পেজে আবেদনকারীর পিতা এবং মাতার জন্ম নিবন্ধন নং , নাম বাংলা এবং ইংরেজিতে জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং পিতা-মাতা উভয়ের জাতীয়তা নির্বাচন করতে হবে। মনে রাখবেন পিতা-মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকলেও জাতীয় পরিচয় পত্র নাম্বার এর মাধ্যমে আবেদন সম্পন্ন করা যাবে।
  • সঠিকভাবে সকল ঘর পূরণ করা হয়ে গেলে পরবর্তী অপশনে ক্লিক করুন
  • এর পরবর্তী ঘরে আবেদনকারী ব্যক্তির সাথে যার জন্য আবেদন করা হচ্ছে তার সম্পর্ক কি তা উল্লেখ করতে হবে। আবেদনকারী যদি নিজের জন্য আবেদন করেন তাহলে নিজ অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর আমরা উপরে যে সকল কাগজপত্র বা ডকুমেন্টস এর কথা বলেছি সেগুলো সংযুক্ত করতে হবে।
  • পিতা-মাতা ব্যতীত অন্য কেউ যদি কারো জন্য আবেদন করে থাকেন তাহলে তার জন্ম নিবন্ধন নাম্বার এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার সংযুক্ত করতে হবে।
  • এরপর আপনার ইমেল এবং মোবাইল নাম্বার সংযুক্ত করতে হবে।
  • মোবাইল নাম্বার সংযুক্ত করার পর আপনার মোবাইল এবং ইমেইল মাধ্যমে একটি ওটিপি প্রেরণ করা হবে। ওটিপিটি সঠিকভাবে পূরণ করার মাধ্যমে আপনি আপনার অনলাইন জন্ম নিবন্ধন আবেদন সম্পন্ন করতে পারবেন।
  • আবেদন সম্পন্ন হয়ে গেলে আপনাকে সম্পূর্ণ আবেদন ফরমটি পুনরায় যাচাই-বাছাই করার জন্য সুযোগ দেওয়া হবে আপনি পুনরায় সকল তথ্য মিলিয়ে নিতে পারবেন যদি কোন তথ্য ভুল থাকে তাহলে তার সংশোধন করে নিন। সকল তথ্য সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • সাবমিট করা হলে আপনাকে আপনার দেয়া তথ্য অনুযায়ী পূরণকৃত একটি ফরমের পিডিএফ কপি দেওয়া হবে। পিডিএফ কপিটি সঠিকভাবে ডাউনলোড করে প্রিন্ট করে নিন।
  • এরপর এই পিডিএফ কপি টি যদি আপনি সিটি কর্পোরেশনের বা পৌরসভার বাসিন্দা হন তাহলে নিকটস্থ কাউন্সিলর অফিসে অথবা আপনি যদি ইউনিয়ন পরিষদের বাসিন্দা হন তাহলে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদে গিয়ে স্থানীয় কর্মকর্তার সাথে যোগাযোগ করে নির্ধারিত ফি প্রদানপূর্বক সকল তথ্য সত্যায়িত করে দুই কপি ছবির সাথে জমা প্রদান করুন।
  • সঠিকভাবে ফরম জমাদান করলে স্থানীয় কর্মকর্তা আপনাকে একটি স্লিপ বা আবেদনকারের অংশ প্রদান করবেন। সেই স্লিপে আপনি কত তারিখে আপনার জন্ম নিবন্ধনটি সংগ্রহ করতে পারবেন তার তারিখ উল্লেখ থাকবে।
  • আপনি ওই তারিখে গিয়ে আপনার জন্মনিবন্ধনটি সংগ্রহ করতে পারবেন। এভাবে আপনি খুব সহজেই আপনার ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন যাচাই

প্রিয় পাঠক আপনি যদি আপনার জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে চান তাহলে খুব সহজেই মাত্র কয়েকটি ধাপেই জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন। চলুন তাহলে এবার আমরা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার নিয়ম গুলো দেখে আসিঃ
  1. প্রথমেই আপনাকে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই এর লিংকে ক্লিক করতে হবে । লিংকটি হলোঃ জন্ম নিবন্ধন অনলাইন যাচাই
  2. ক্লিক করা হলে আপনার সামনে নতুন একটি পেজ আসবে পেইজে শুরুতে Birth Registration Number নামক একটি ঘর আসবে। সেখানে আপনার ১৭ সংখ্যার Birth Registration Number টি লিখতে হবে।
  3. পরবর্তীতে আরেকটি ঘর রয়েছে যেখানে Date of Brth (YYY-MM-DD) লেখা আছে। এই ঘরে আপনার জন্ম তারিখ লিখতে হবে । মনে রাখবেন, জন্ম তারিখ লিখার সময় প্রথমে আপনার জন্ম সাল এরপর মাস এবং সর্বশেষ তারিখ লিখতে হবে। অর্থাৎ যদি আপনার জন্ম হয় ১৯৯৬ সালের ডিসেম্বর মাসের ২৪ তারিখ তাহলে ২৪-১২-১৯৯৬ এর পরিবর্তে আপনাকে লিখতে হবে ১৯৯৬-১২-২৪ ।
  4. সঠিকভাবে জন্ম তারিখ লিখার পর আপনার সামনে একটি ক্যাপচা কোড আসবে। সেখানে যোগ বা বিয়োগ থাকবে। সঠিকভাবে যোগ বা বিয়োগ এর হিসাব করে ক্যাপচা কোডের নিচে The answer is লিখা ঘরে ফলাফলটি লিখুন
  5. সবকিছু সঠিকভাবে লেখা হয়েছে কিনা তা পুনরায় চেক করুন এবং Search অপশনে ক্লিক করুন।
  6. দেখবেন, কিছুক্ষণের মধ্যেই আপনার জন্ম নিবন্ধন অনলাইন যাচাই সম্পন্ন হয়ে গেছে এবং আপনাকে আপনার জন্ম নিবন্ধন টি দেখানো হচ্ছে ।

জন্ম নিবন্ধন সংশোধন

প্রিয় পাঠক জন্ম নিবন্ধন সংশোধন একটু জটিল প্রক্রিয়া। সাধারণত জন্ম নিবন্ধনে নিজের নামের বানান, পিতা-মাতার নামের বানান ইত্যাদি বেশি ভুল হয়ে থাকে। তাই জন্ম নিবন্ধন আবেদন করার সময় অত্যন্ত সতর্কতার সাথে প্রতিটি বানান প্রয়োজনে একাধিকবার যাচাই-বাছাই করে নিন। তারপরেও যদি আপনার জন্ম নিবন্ধন সংশোধনের প্রয়োজন পড়ে তাহলে কিভাবে করবেন চলুন তা জেনে নেইঃ

জন্ম নিবন্ধন সংশোধন করার পূর্বে গুরুত্বপূর্ণ কিছু বিষয় জেনে নিন

  • যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। 
  • আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।
  • যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।
  • যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন এর ধাপ সমূহঃ

  1. জন্ম নিবন্ধন সংশোধনের জন্য এই লিঙ্কে ক্লিক করুন। লিঙ্কটি হলঃ জন্ম নিবন্ধন সংশোধন
  2. এবার আপনার সামনে নতুন যে পেজটি আসবে সেই পেজে জন্ম নিবন্ধন নম্বর ঘরে আপনার ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নাম্বারটি দিন।
  3. পরবর্তী ঘরে আপনার জন্ম তারিখ সঠিকভাবে উল্লেখ করুন।
  4. এরপর আপনার সামনে যে ক্যাপচা কোডটি রয়েছে সেটা সঠিকভাবে Enter Captcha লেখা ঘরে পূরণ করুন।
  5. এরপর অনুসন্ধান লেখা অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সামনে আপনার পূর্বের জন্ম নিবন্ধন আসবে এবং আপনি যে সকল বিষয়ে সংশোধন করতে চান সেগুলো সঠিকভাবে পূরণ করুন। এবং সংশোধিত তথ্যের বিপরীতে প্রয়োজনীয় ডকুমেন্টস বা প্রমান পত্র আপলোড করুন।
  6. এরপর সাবমিট বাটনে ক্লিক করে আপনার আবেদনটি সম্পন্ন করুন।
  7. আবেদন সম্পন্ন হয়ে গেলে আপনাকে আবেদনের একটি কপি প্রদান করা হবে এই কপিটি আপনার নিকটস্থ জন্ম নিবন্ধন কর্মকর্তার কাছে নির্দিষ্ট ফি প্রদান করে জমা দিন।
  8. কিছুদিনের মধ্যেই আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করা হয়েছে কিনা তা জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার মাধ্যমে জানতে পারবেন। এভাবেই খুব সহজে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম । জন্ম নিবন্ধন অনলাইন যাচাই । জন্ম নিবন্ধন সংশোধন : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে খুবই গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম , জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করার পদ্ধতি এবং জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম কানুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং আমাদের ফেসবুক পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা

আমাদের ফেসবুক পেইজ